বাংলাদেশ ভারত ফ্রেন্ডশিপ ডায়ালগ আঞ্চলিক অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে- স্পীকার

নিজস্ব প্রতিবেদক • 

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘প্রতিবেশী ভারতের সঙ্গে বাংলাদেশের গভীর বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কারণে দুই দেশে সকল ধরনের উন্নয়ন অব্যাহত রয়েছে। এ সু-সম্পর্কের মাধ্যমে দুই দেশের সমস্যা সুনির্দিষ্ট করা এবং তা নিরসনে ভূমিকা রাখতে হবে। দুই বন্ধু রাষ্ট্রের মধ্যে বিনিয়োগের মাধ্যমে বাণিজ্যিক সম্পর্ক দৃঢ়করণসহ কর্মসংস্থান সৃষ্টি করতে হবে।’

শুক্রবার (১ নভেম্বর) বিকেলে ইনানী সৈকতের হোটেল রয়েল টিউলিপের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত দুই দিনব্যাপী ফ্রেন্ডশিপ ডায়ালগে এসব কথা বলেন তিনি।

স্পিকার বলেন, ‘উভয় দেশের সম্ভাবনাময় প্রযুক্তি, জ্বালানি ও বিদ্যুৎ খাতের উন্নয়ন নিয়ে আলোচনা করতে হবে।’ এছাড়াও দুই দেশের আঞ্চলিক নিরাপত্তা, অর্থনৈতিক অগ্রগতি অব্যাহত রাখার জন্য সংলাপে উপস্থিত সকলের প্রতি আহ্বান জানান তিনি।

এ সময় আরও উপস্থিত ছিলেন- পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস, ভারতের আসাম রাজ্যের মন্ত্রী ভিস্ম শর্মা, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন, ইউকে সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজের পরিচালক প্রশান্ত ভূষণ বড়ুয়াসহ বাংলাদেশ ও ভারতের সংসদ সদস্যসহ উচ্চপদস্থ সরকারি কর্মকর্তারা।

প্রসঙ্গত, কক্সবাজারে শুরু হয়েছে নবম বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ ডায়ালগ ২০১৯। এ সংলাপ শেষ হবে শনিবার ২ নভেম্বর। সংলাপের মূল বিষয় হচ্ছে দুই দেশের বাণিজ্যিক ও আঞ্চলিক নিরাপত্তা।